আইফোন ১৬ সিরিজে যেসব ফিচার থাকবে



   আইফোন ১৬ সিরিজে                         যেসব ফিচার থাকবে





প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল থাকবে। সেগুলো হলো আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। সেপ্টেম্বরেই আসছে আইফোন ১৬। গত বছর আইফোন ১৫ লঞ্চ হওয়ার পরই আইফোন ১৬ কেমন হবে, কী কী ফিচার থাকতে পারে, কেমন হবে ক্যামেরা এসব নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে।

এরই মধ্যে আইফোন ১৬-এর ফিচার সম্পর্কে অনেক তথ্যই সামনে এসেছে। শোনা যাচ্ছে, আগের মডেলগুলো থেকে এইবারের মডেলে এসেছে নানা পরিবর্তন। এ বারে প্রো মডেলের ডিসপ্লের আকার বেড়ে হচ্ছে যথাক্রমে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চি। তবে ডিসপ্লের আকার বাড়লেও ফোনের আকার কিন্তু বাড়বে না।

ফোনের ডিসপ্লের বেজেল আরও পাতলা করা হয়েছে নতুন এই সিরিজ। তবে নন প্রো মডেল ১৬ এবং ১৬ প্লাসের ক্ষেত্রে আকার বা বেজেলে কোনো পরিবর্তন হয়নি। নন প্রো মডেলব দুটিতে ডিসপ্লের রিফ্রেশ রেট থাকতে পারে ৬০ হার্জ।

সব জল্পনার অবসান ঘটিয়ে সেপ্টেম্বরেই বাজারে আসছে আইফোন ১৬। যার জন্য পুরোবিশ্ব একেবারে উন্মুখ হয়ে আছে। গত বছর আইফোন ১৫ লঞ্চ হওয়ার পরই আইফোন ১৬ কেমন হবে, কী কী ফিচার থাকতে পারে, কেমন হবে ক্যামেরা এসব নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে।

সম্প্রতি বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, আইফোন ১৬ প্রো ডিজাইন বাড়াতে প্রস্তুত, যা হাই-এন্ড ডিভাইসের চেহারা এবং বিল্ড পরিবর্তন করবে। এরই মধ্যে ফাঁস হয়েছে আইফোন ১৬ এর ফিচার। সেই তথ্য অনুযায়ী আড়ম্বরপূর্ণ রং, পরিমার্জিত নকশা এবং ম্যাট ফিনিশ সহ লঞ্চ করা হতে পারে এই ফোন।

স্রিম্পঅ্যাপলপ্রো নামে পরিচিত একজন বিখ্যাত টিপস্টারের মতে, যার সঠিক ভবিষ্যদ্বাণীর ট্র্যাক রেকর্ড রয়েছে, আইফোন ১৬ প্রো স্পেস ব্ল্যাক, ধূসর, সাদা এবং গোলাপ সহ বিভিন্ন রঙের বিকল্পের গর্ব করতে পারে। সবচেয়ে চমকপ্রদ ব্যাপার হচ্ছে আইফোন ১৫ লাইনআপে পূর্বে দেখা উন্নত গ্লাস কালারিং প্রযুক্তির ব্যবহারের মধ্যে রয়েছে।

টিপস্টারের সর্বশেষ আপডেট ইঙ্গিত দেয় যে আইফোন ১৬ প্রো মডেলগুলোতে একটি গ্লাস ব্যাক থাকবে, যা স্থায়িত্ব বাড়ানোর জন্য ডুয়াল-আয়ন বিনিময় প্রক্রিয়া দ্বারা সুরক্ষিত। এটি অনুসরণ করে, একটি ন্যানোক্রিস্টালাইন কণা পলিশিং পদ্ধতি ডিভাইসটিকে একটি বিলাসবহুল ম্যাট ফিনিশ প্রদান করে, এটিকে পূর্বসূরীদের থেকে আলাদা করে।

নির্মাণের ক্ষেত্রে, এটি অনুমান করা হয় যে আইফোন ১৬-এর বেস মডেলটি এর প্রান্তগুলোর জন্য অ্যারোস্পেস-গ্রেড অ্যালুমিনিয়াম অন্তর্ভুক্ত করতে পারে এবং প্রো ভ্যারিয়েন্টটি আইফোন ১৫ প্রো মডেলগুলোর সঙ্গে প্রবর্তিত প্রিমিয়াম টাইটানিয়াম ফ্রেমের উত্তরাধিকারী হতে পারে। অ্যাপল টাইটানিয়ামের জন্য তার রং প্রক্রিয়াকরণ কৌশলগুলোকে পরিমার্জন করছে বলেও গুজব রয়েছে।আইফোন ১৬ সিরিজের ক্যামেরা ফিচারও অনেক আকর্ষণীয় হতে যাচ্ছে। সুত্রাসূত্রে জানা যায়, প্রো মডেলে নতুন এবং উন্নত সেন্সর যুক্ত করা হবে, যা অধিক আলোতে আরো ভালো ছবি তোলার সুবিধা দেবে। এছাড়া, অধিক রেজোল্যুশনের মাধ্যমে ভিডিওগ্রাফিতে উন্নতি ঘটানো হবে, যাতে ব্যবহারকারীরা ৪কে ভিডিও শুটিং করার সময় আকর্ষণীয় এবং স্পষ্ট চিত্র পান। প্রসঙ্গত, রয়েছে অপটিক্যাল জুমের ক্ষেত্রে নতুন প্রযুক্তি, যা দূর থেকে ছবি তোলার সময় নিখুঁত এবং বিস্তারিত রেজল্যুশন নিশ্চিত করবে।

আইফোন ১৬-এর সফটওয়্যার ধারাবাহিকভাবে আপডেট হওয়া ডিজাইন ও ফিচার সহ আসবে, যা ব্যবহারকারীদের জন্য নতুন অভিজ্ঞতা প্রদান করবে। আইওএস ১৭ দ্বারা চালিত নতুন মুখের স্বীকৃতি প্রযুক্তি আরো উন্নত করা হবে যাতে নিরাপত্তা আরও বাড়ানো যায়। শরীরের অংশ শনাক্তকরণ এবং মিলিত আভিজ্ঞান প্রযুক্তির একত্রিত করে নতুন ব্যবহার সহজ করে দেওয়া হবে।

উল্লেখযোগ্য যে, তথাকথিত "পোর্ট্রেট মোড" আরও উন্নত হয়েছে, যা পটভূমিতে ব্লার করার প্রযুক্তি দিয়ে আরো প্রফেশনাল মানের ছবি তৈরি করতে সক্ষম হবে। এছাড়া, অ্যাপল এআই প্রযুক্তির মাধ্যমে আরও উন্নত ফিল্টার এবং এডিটিং টুল সরবরাহ করবে, যাতে ব্যবহারকারীরা সহজেই নিজেদের ছবিকে আকর্ষণীয় করে তুলতে পারে।

শক্তিশালী ব্যাটারি লাইফের সাথে এই সিরিজের ডিভাইসগুলো দীর্ঘ ব্যবহারের জন্য উপযোগী হবে। দ্রুত চার্জিং এবং ওয়্যারলেস চার্জিং সুবিধার কথা বলা হচ্ছে, যা ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক হবে।

আইফোন ১৬ সিরিজকে ঘিরে এই সমস্ত আশা আশা করছে ব্যবহারকারীরা। অক্টোবরের পর থেকে বাজারে আগ্রহের কেন্দ্রবিন্দু হতে যাবে এই নতুন সিরিজের ফোনগুলো। আপেল-এর নির্মাতা হিসেবে প্রযুক্তিতে নতুন মাত্রা যোগ করতে চলেছে এটি, যা স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য আরেকটি যুগান্তকারী পণ্য।


No comments:

Post a Comment